Top banner
Language : Bengali | English
Quick Links
 

স্বাধীনতা
তারিখ :


index photo

index photo


President
People's Republic of Bangladesh

বাংলাদেশ আমাদের প্রিয় মাতৃভূমি। ১৯৭১ সালে সশস্ত্র মুক্তি যুদ্ধের মাধ্যমে অর্জিত হয় বাঙালি জাতির বহু আকাংক্ষিত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বান ও নেতৃত্বে এ মুক্তিযুদ্ধ সংঘটিত হয়। দীর্ঘ নয় মাস এ স্বাধীনতা যুদ্ধে ত্রিশ লক্ষ মানুষ জীবন উৎসর্গ করেন। অনেক মা-বোন সম্ভ্রম হারা হন, অনেকে জীবন বাঁচাতে দেশত্যাগে বাধ্য হন। বহু ত্যাগের বিনিময়ে অর্জিত মহান স্বাধীনতা আমাদের পরম প্রাপ্তি, সর্বশ্রেষ্ঠ অর্জন।

আমি আজ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি সেই সব অকুতোভয় বীর শহীদের যাঁদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে মহান স্বাধীনতা। আমি পরম শ্রদ্ধায় কৃতজ্ঞচিত্তে স্মরণ করি মহান স্বাধীনতার স'পতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যিনি শত জেল-জুলুম উপেক্ষা করে বাঙালি জাতিকে নেতৃত্ব দিয়ে স্বাধীনতা যুদ্ধে উদ্বুদ্ধ করেছিলেন। তিনি একাত্তরের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে স্বাধীনতার ডাক দেন। ২৬ মার্চ, ১৯৭১ স্বাধীনতার ঘোষণা দিয়ে চূড়ান@ বিজয় অর্জন না হওয়া পর্যন@ বাঙালিকে সশস্ত্র সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানান। যার চূড়ান@ ফলাফল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। আমি আরো শ্রদ্ধা জানাই মহান ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলন, গণঅভ্যুত্থানসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের প্রতি। শ্রদ্ধা জানাই বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্য, জাতীয় চারনেতা, বেগম আইভি রহমানসহ অন্যান্য শহীদের । আমি কৃতজ্ঞতা জানাই বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সমর্থক, সংগঠকসহ বন্ধুপ্রতীম রাষ্ট্রসম-হকে, যাঁরা আমাদের স্বাধীনতা সংগ্রামকে চূড়ান@ বিজয়ের পথে এগিয়ে নিয়ে যেতে অবদান রেখেছেন।

হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্যের উপর গড়ে ওঠা বাংলাদেশ একটি সামঙ্রদায়িক সমঙ্রীতির দেশ। এদেশের রয়েছে বিপুল সম্ভাবনা। এ সম্ভাবনাকে আমাদের কাজে লাগাতে হবে। জাতীয় পর্যায়ে ইতোমধ্যে শিক্ষা, স্বাস'্য, খাদ্য, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ উৎপাদন, নারীর ক্ষমতায়ন প্রভৃতি ক্ষেত্রে অগ্রগতি সাধিত হয়েছে। এমডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতিসংঘ পুরস্কার পেয়েছেন। আন@র্জাতিক অঙ্গণেও আমাদের অবদান কম নয়। বিশ্বশানি@ প্রতিষ্ঠায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশের সদস্যরা তাদের পেশাগত উৎকর্ষতা ও শৃখলার মাধ্যমে বাংলাদেশের ভাবম-র্তি ও সুনাম সমুন্নত করেছে।

তা সত্ত্বেও বহু ত্যাগ তিতিক্ষার বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে আরো অর্থবহ করতে আমাদের জনগণের জীবনমান উন্নয়ন, দেশের আর্থ-সামাজিক অবস'ার আরো ইতিবাচক পরিবর্তনসহ জনগণের মৌলিক চাহিদা ও অধিকার প-রণে নিরন@র প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। গণতান্ত্রিক অগ্রযাত্রায় যে শুভ স-চনা হয়েছে তাকে নিরবচ্ছিন্ন করতে পরমত সহিষ্ণুতা, পারসঙরিক শ্রদ্ধাবোধ প্রদর্শনের পাশাপাশি গণতান্ত্রিক প্রতিষ্ঠানসম-হকে আরো শক্তিশালী ও কার্যকর করতে হবে। মুক্তিযুদ্ধের মহান চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির বৃহত্তর স্বার্থে দল মতের ঊর্ধ্বে উঠে একটি আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমাদের ঐক্যবদ্ধভাবে প্রয়াস চালাতে হবে। আমরা বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে চাই, যে স্বপ্ন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন। ২০২১ সালে উদ্‌যাপিত হবে আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন@ী। সে সময়ের মধ্যে একটি জ্ঞান ও তথ্যপ্রযুক্তি নির্ভর সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমি দেশবাসীকে নিজ নিজ অবস'ান থেকে বাস@ব অবদান রাখার আহ্বান জানাই।

মহান আল্লাহ আমাদের সহায় হোন।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।

মোঃ জিল্লুর রহমান

Home | Contact us | Sitemap
© Copyright 2009, Bangabhaban - Bangladesh, all rights reserved.
Financed by Support to ICT Task Force (SICT) , Planing Division. Developed by : Ethics Advanced Technology Ltd. (EATL)