Top banner
Language : Bengali | English
Quick Links
 

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আমি দেশবাসী ও প্রবাসে বসবাসরত বাংলাদেশের সকল নাগরিককে আনরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই
তারিখ :


index photo

index photo


President
People's Republic of Bangladesh

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আমি দেশবাসী ও প্রবাসে বসবাসরত বাংলাদেশের সকল নাগরিককে আনরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। এ উপলক্ষে ঢাকা জেলা প্রশাসন মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক সংকলন প্রকাশ করছে জেনে আমি আনন্দিত।

মহান স্বাধীনতা দিবস আমাদের জাতীয় জীবনে এক গৌরবময় দিন। বহু ত্যাগ-তিতিক্ষা এবং দীর্ঘ ন’মাস সশস্ত্র যুদ্ধের মাধ্যমে অর্জিত হয় আমাদের মহান স্বাধীনতা। এ দিনে আমি সশ্রদ্ধ চিত্তে স্মরণ করি স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের, যাঁদের সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। ঐতিহাসিক এ দিনে আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে; যাঁর ডাকে সাড়া দিয়ে বাংলার মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে - ছিনিয়ে আনে স্বাধীনতার লাল স-র্য। আমি কৃতজ্ঞ চিত্তে স্মরণ করি জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক-সমর্থকসহ সকলসরের জনগণকে, যাঁদের অসামান্য অবদান ও সাহসী ভূমিকা আমাদের স্বাধীনতা অর্জনকে ত্বরান্বিত করে।

অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের মহান স্বাধীনতার মল লক্ষ্য ছিল একটি সুখী ও সমৃদ্ধ দেশ গড়া। সে লক্ষ্য অর্জনে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। জাতীয় জীবনে কৃষি, শিক্ষা, স্বাস\'্য, গ্রামীণ অবকাঠামো, যোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নারীর ক্ষমতায়ন, যুব, মহিলা ও শিশু ইত্যাদি ক্ষেত্রে আমাদের সফল অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। গণতন্ত্র, আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায়ও সরকার অত্যন@ আন@রিক। আনর্জাতিক পরিমন্ডলেও আমাদের অর্জন কম নয়। এতদ্‌সত্ত্বেও স্বাধীনতার মল লক্ষ্যে পৌঁছতে আমাদের আরও অনেক দর যেতে হবে। এজন্য প্রয়োজন দলমত নির্বিশেষে সকলের ঐক্যবদ্ধ প্রয়াস।

স্বাধীনতার এ মহান দিনে দেশের সামগ্রিক উন্নয়ন ও গণতানিক অগ্রযাত্রাকে আরও বেগবান করতে আমি দেশ-বিদেশে বসবাসরত সকল নাগরিককে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানাই।

মহান আল-াহ্‌ আমাদের সহায় হোন।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।
মোঃ জিল্লুর রহমান

Home | Contact us | Sitemap
© Copyright 2009, Bangabhaban - Bangladesh, all rights reserved.
Financed by Support to ICT Task Force (SICT) , Planing Division. Developed by : Ethics Advanced Technology Ltd. (EATL)